Breaking News

সূর্য গ্রহণের সময় গর্ভবতী নারীদের যেসব কাজ করা উচিত নয়

সূর্য গ্রহণের সময় গর্ভবর্তী নারীদের এই করা যাবে না, ওই করা যাবে না। তাদের রয়েছে নানান বিধি-নিষেধ। তবে সূর্য গ্রহণের সময় বিশেষ কিছু নিয়ম মেনে না চললে, গর্ভবতী নারীদের নানা ভাবে ক্ষতি হতে পারে।

সূর্য গ্রহণ নিয়ে সমাজে রয়েছে নানা কুসংস্কার। বেশিরভাগ ক্ষেত্রেই এই ভ্রান্ত ধারণার কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া যায় না। বহু যুগ ধরে চলে আসা মুখের কথাই রয়ে গিয়েছে শুধুমাত্র।

গ্রহণের সময় কী কী করতে নেই গর্ভবতী নারীদের—

• বাড়ির বাইরে বেরতে নেই। এর ফলে গর্ভস্থ শিশুর ক্ষতি হতে পারে।
• গ্রহণ চলাকালীন রান্না বা খাওয়া উচিত নয়।
• সংসারের কোনও কাজ করা উচিত নয়।
• গ্রহণের সময় কোনও ধারালো বস্তু, যেমন ছুরি, কাঁচি, বঁটি ব্যবহার নৈব নৈব চ। মনে করা হয়, গর্ভস্থ শিশুর শরীরে এর ফলে কাটা দাগ থাকে।

বিজ্ঞান জানাচ্ছে, শুধুমাত্র গর্ভবতী মহিলাই নয়, গ্রহণে ক্ষতি হতে পারে যে কোনও মানুষেরই। তবে উপরোক্ত চারটি পয়েন্টের মধ্যে মাত্র ২টি সমস্যার ব্যাখ্যা দিয়েছে বিজ্ঞান। যেমন—

• গ্রহণের সময় বাড়ির বাইরে না বেরনোই ভাল— কারণ, এই সময় সূর্যের দিকে তাকানো একেবারেই ঠিক নয়। সূর্য়ের তেজস্ক্রিয়তার ফলে চোখের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

• গ্রহণ চলাকালীন, রান্না বা খাওয়া উচিত নয়— কারণ, গ্রহণের সময় সূর্যের তেজ কমে যায়। এর ফলে, জীবাণুর প্রকোপ বেড়ে যায় খাদ্যের উপর। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। কিন্তু, খুব অল্প সময়ের জন্য গ্রহণ হলে সে ভয়ও নেই বলে জানিয়েছেন দেশের এক নামী বেসরকারি হাসপাতালের ডায়রেক্টর, নিমা শর্মা।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে খাবার বেশিরভাগ সময় রেফ্রিজারেটরে থাকে। এর ফলে ক্ষতির কোনও ভয় থাকে না। এবং গ্রহণের জন্য কোনও গর্ভাস্থ শিশুর কোনও ক্ষতি হয়েছে কি না, তাও সঠিক ভাবে বলা যায় না।

Check Also

উপহারের বদলে পথশিশুদের খাইয়ে প্রেমের উদযাপন, নেটদুনিয়ায় ভাইরাল এই যুগল !

সোশ্যাল মিডিয়া মানেই আত্মপ্রচারের ঢক্কানিনাদ। একে অন্যের পিঠ চাপড়ানি। রসিকতা, মশকরার নামে শ্লেষ-বিদ্রূপ। সত্যি বলতে …